স্বাদে গন্ধে হার মানাবে গোলবাড়ির কষা মাংসকেও! রইল মজাদার ‘চিকেন কালা ভুনা’ রেসিপি, একবার খেলে বারবার খেতে ইচ্ছে করবে

মুরগির মাংস ভালোবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে বলে আশা করা যায় না। যেহেতু চিকেন দিয়ে অনেক রকমের পদ বানানো যায় তাই এই পদের বিভিন্ন রকমের রেসিপির স্বাদ ও হয় অসামান্য। তবে একঘেয়ে মুরগির মাংসের ঝোল না খেয়ে একটু অন্যরকম স্বাদের কিছু ট্রাই করা ভালো। তাই আপনাদের জন্য আনলাম ‘চিকেন কালা ভুনা’ এই দুর্দান্ত রেসিপিটি।

উপকরণ: মুরগির মাংস, তেল, নুন, চিনি, হলুদ গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, ছোট এলাচ, বড় এলাচ, লবঙ্গ, দারচিনি, গোলমরিচ, জায়ফল, জৈত্রী, জিরে, নারকেলের দুধ, তেজপাতা, কাঁচালঙ্কা

প্রণালী: প্রথমে ছোট এলাচ, বড় এলাচ, লবঙ্গ, দারচিনি, গোলমরিচ, জায়ফল, জৈত্রী কড়াইতে অল্প ভেজে তার মধ্যে গোটা জিরে দিয়ে ভালো করে ভাজতে হবে। এরপর এই মসলা গুলো একটু ঠান্ডা হলে গুঁড়ো করে নিতে হবে ।

এবার একটি পাত্রের মধ্যে মাংসের টুকরো গুলো নিয়ে তার মধ্যে বেরেস্তা, আদা-রসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা, নারকেলের দুধ, লাল লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, বানিয়ে রাখা গরম মসলার গুঁড়ো, নুন দিয়ে ম্যারিনেট করে মিনিট পাঁচেক এর মতন ঢেকে রেখে দিতে হবে।

এবার কড়াইতে তেল গরম করে তার মধ্যে তেজপাতা ফোড়ন দিয়ে ম্যারিনেট করা মাংস কড়াইতে ঢেলে পাত্রে রাখা মশাল এর সাথে কিছুটা জল ঢেলে একেবারে কড়াইতে দিয়ে দিতে হবে। কিছুক্ষণ মাংস গুলো কে উল্টে পাল্টে নাড়িয়ে ঢাকা দিয়ে দিতে হবে। মিনিট পাঁচেক পর ঢাকনা খুলে সামান্য পরিমাণ চিনি দিয়ে কষাতে হবে। তারপর আবার ঢাকা দিয়ে দিতে হবে।

Chicken Kala Bhuna, স্বাদে গন্ধে হার মানাবে গোলবাড়ির কষা মাংসকেও! রইল মজাদার ‘চিকেন কালা ভুনা’ রেসিপি একবার খেলে বারবার খেতে ইচ্ছে করবে, স্বাদে গন্ধে হার মানাবে গোলবাড়ির কষা মাংসকেও! রইল মজাদার ‘চিকেন কালা ভুনা’ রেসিপি, একবার খেলে বারবার খেতে ইচ্ছে করবে

এদিকে অন্য একটি কড়াইতে তেল গরম করে শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে তারমধ্যে রসুন কুচি দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। এবারে এর মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে লাল লাল করে ভেজে নিয়ে এই মসলার মিশ্রণ টি মাংসের মধ্যে ঢেলে দিতে হবে। এবারে মাংসের সাথে এটা ভালো করে মিশিয়ে নিয়ে তারপর এর মধ্যে গরম মসলার গুঁড়ো দিয়ে অল্প নেড়ে কুড়ি মিনিটের জন্য মাংস ঢাকা দিয়ে রাখতে হবে। এরপর ঢানকা খুললেই রেডি গরম গরম ‘চিকেন কালা ভুনা’।

Leave a Comment