কলা দিয়েই চাষ করুন পেয়ারা গাছ, দুর্দান্ত ফলন দেবে ১২ মাস দুর্দান্ত, শিখে নিন পদ্ধতি

গাছ লাগাতে অনেকেই ভীষণ ভালোবাসেন। বাড়িতে ফাঁকা জায়গা পেলেই গাছ লাগানো অনেকেরই অভ্যাস। কেউ কেউ ভালোবাসেন ফুল গাছ লাগাতে। আবার অনেকে চান বিভিন্ন ধরনের ফল বা সবজি গাছ লাগাতে। গাছের উপকারিতা আমরা সকলেই জানি। গাছ থেকে প্রাপ্ত অক্সিজেন ( Oxygen) আমাদের বেঁচে থাকতে সাহায্য করে। এছাড়া গাছের সবুজ আমাদের চোখের ও মন এর পক্ষেও ভীষণ ভালো।

Guava, কলা দিয়েই চাষ করুন পেয়ারা গাছ দুর্দান্ত ফলন দেবে ১২ মাস দুর্দান্ত শিখে নিন পদ্ধতি, কলা দিয়েই চাষ করুন পেয়ারা গাছ, দুর্দান্ত ফলন দেবে ১২ মাস দুর্দান্ত, শিখে নিন পদ্ধতি

বেশিরভাগ ক্ষেত্রে গাছ লাগানোর ক্ষেত্রে আমরা দেখেছি কোন গাছের বীজ পুতে সেই গাছ লাগানো হয়। আমাদের পরিচিত দুটি ফল হলো কলা ( Banana) ও পেয়ারা ( Guava) । এবার এই প্রতিবেদনে দেখা যাক কিভাবে আপনি টবের মধ্যে কলার সাহায্যে পেয়ারার ফলন ঘটাবেন।

Guava2, কলা দিয়েই চাষ করুন পেয়ারা গাছ দুর্দান্ত ফলন দেবে ১২ মাস দুর্দান্ত শিখে নিন পদ্ধতি, কলা দিয়েই চাষ করুন পেয়ারা গাছ, দুর্দান্ত ফলন দেবে ১২ মাস দুর্দান্ত, শিখে নিন পদ্ধতি

প্রথমেই পেয়ারা গাছের কান্ড এর ছোট ছোট টুকরো জোগাড় করতে হবে । তারপরে একটি পাকা কলা নিয়ে তার মুখ কেটে তার মধ্যে পেয়ারা গাছের কান্ডের টুকরোগুলি চেপে চেপে ঢুকাতে হবে। এরপরে তাতে দুটি ছিদ্র করতে হবে। সেগুলি পাথর দিয়ে বন্ধ করতে হবে । এরপর সেটিকে বালি দিয়ে ভর্তি করে বালির মধ্যে গর্ত করতে হবে ।

এরপরে পেয়ারা গাছের কান্ড সহ কলাটিকে অনেকটা নিচ পর্যন্ত ভাল করে পুঁতে দিতে হবে। এর পরে এর যত্ন নিতে হবে অর্থাৎ গাছটিকে প্রতিদিন জল দিতে হবে। ছায়া রয়েছে এমন স্থানে গাছটিকে রাখতে হবে। দেড় থেকে দুই মাস পরেই আপনি দেখবেন যে কাণ্ডের টুকরো থেকে পেয়ারা গাছের চারা বেরোচ্ছে। এরপর ওই চারাগাছটি দূরে অন্য কোনো বড় টবে বা খোলা জায়গায় আপনি লাগিয়ে দিতে পারেন।

Guava1, কলা দিয়েই চাষ করুন পেয়ারা গাছ দুর্দান্ত ফলন দেবে ১২ মাস দুর্দান্ত শিখে নিন পদ্ধতি, কলা দিয়েই চাষ করুন পেয়ারা গাছ, দুর্দান্ত ফলন দেবে ১২ মাস দুর্দান্ত, শিখে নিন পদ্ধতি

এভাবে খুব সহজেই আপনি বাড়িতে পেয়ারা গাছ লাগাতে পারবেন । উপযুক্ত যত্ন এবং উপযুক্ত জায়গাতে এই গাছটি লাগালেই আপনার ঘরেই পেয়ারা ফেলবে। আপনাকে আর পেয়ারা বাজার ( Market) থেকে কিনতে হবে না।

Leave a Comment