এই পদ্ধতিতে চাষ করুন আপেল চারা, ফল হবে দুর্দান্ত

কথায় আছে “An Apple a day keeps the Doctor away”। আপেল অত্যন্ত পুষ্টিকর একটি ফল। শরীর সুস্থ রাখতে আপেলের মত ফলের জুড়ি মেলা ভার। কিন্তু আপেলের দাম উত্তরোত্তর বৃদ্ধি পেয়ে চলেছে। যার ফলে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শ্রেণীর মানুষদের এই ফল খাওয়া স্বপ্নের কাছাকাছি হয়ে দাঁড়াচ্ছে। কিন্তু আজ আমরা আপনাদের আপেলের চারা প্রতিপালনের উপায় বলব।

Apple, এই পদ্ধতিতে চাষ করুন আপেল চারা ফল হবে দুর্দান্ত, এই পদ্ধতিতে চাষ করুন আপেল চারা, ফল হবে দুর্দান্ত

প্রথমে একটি পাত্রে জল নিয়ে তার মধ্যে আপেলের দানা চার থেকে পাঁচ দিন ভিজিয়ে রাখবেন। 4-5 দিন পর আপেলের দানা গুলো ভালো করে ধুয়ে নেবেন। এরপর একটি পাত্রে ভিজে টিস্যু পেপার নিয়ে তার উপরে সাজিয়ে দেবেন। খেয়াল রাখবেন যেন একটি দানা ওপর দানার উপর উঠে না যায়।

Apple2, এই পদ্ধতিতে চাষ করুন আপেল চারা ফল হবে দুর্দান্ত, এই পদ্ধতিতে চাষ করুন আপেল চারা, ফল হবে দুর্দান্ত

এরপর আরেকটি ভিজে টিস্যু দিয়ে ঢাকা দিয়ে দেবেন। এরপর পাত্রটিকে বন্ধ করে দেবেন। মোটা কাপড় কিংবা বস্তা চাপা দিয়ে পত্রটি ঘরের এক কোনায় পাঁচ থেকে সাত দিনের জন্য রেখে দেবেন। পাত্রের ঢাকনা খুলে দেখা যাবে আপেলের দানা গুলি থেকে শিকড় গজিয়েছে।

Apple1, এই পদ্ধতিতে চাষ করুন আপেল চারা ফল হবে দুর্দান্ত, এই পদ্ধতিতে চাষ করুন আপেল চারা, ফল হবে দুর্দান্ত

এরপর একটি প্লাস্টিক নিয়ে তার নিচে দোআঁশ মাটি ও উপরে বেলে মাটি ভরে নেবেন। এরপর এক এক করে দানাগুলো বসিয় দেবেন। প্লাস্টিক টির তলায় ছোট ছিদ্র করে নেবেন। ভুলেও অতিরিক্ত রোদে রাখবেন না। ঘরোয়া আবহাওয়াতে রাখবেন। প্রতিদিন অল্প পরিমাণে জল দেবেন। এভাবে পরিচর্যা করার সাত দিন পর আপেলের চারা গজানো শুরু হবে।

Leave a Comment