ক্যাপসিকাম ও পেঁয়াজ দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের এই তরকারি, জমে যাবে রুটি, লুচি ও পরোটার সঙ্গে

রোজকারের একঘেয়েমি খাবার খেতে একেবারেই ভালো লাগেনা। মন সবসময় চায় একটু নিত্য নতুন খাবার খেতে। তাও সেটা যদি হয় বাড়িতে বানানো তাহলে তো আর কোনো কথাই নেই। আজ আপনাদের সামনে তুলে ধরবো এমন একটি রেসিপি যা অন্য সব রেসিপির তুলনায় একেবারেই আলাদা। মাছ মাংস ছাড়াই এই রেসিপিটি রান্না করলে আপনি চেটেপুটে খেতে বাধ্য হবেন। তাহলে আর দেরি না করে দেখি নেয়া যাক রেসিপিটি তৈরি করার নিয়ম।

এই রেসিপিটি তৈরি করতে করার মূল উপাদান হল ক্যাপসিকাম এবং পেঁয়াজ। ক্যাপসিকাম এবং পেঁয়াজের দুর্দান্ত রেসিপি। খাবারটি তৈরি করতে ক্যাপসিকাম এবং পেঁয়াজ ছাড়াও লাগবে- ১. তেল ২. আদা ৩. রসুন ৪. টমেটো ৫. বড়ো এলাচ ৬. দারুচিনি ৭. তেজপাতা ৮. গোটা জিরে ৯. কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১০. হলুদ গুঁড়ো ১১. শুকনো লঙ্কা গুঁড়ো ১২. ধনে গুঁড়ো ১৩. জিরে গুঁড়ো ১৪. গরম মশলা গুঁড়ো ১৫. নুন ১৬. টকদই ১৭. জল

রান্নাটা করার জন্য প্রথমে চারটে মাঝারি সাইজের পেঁয়াজ এবং তিনটি ক্যাপসিকাম গোল করে কেটে নিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে তারপর কড়াইতে তেল গরম করে সেই গোল করে কেটে রাখা ক্যাপসিকাম এবং পেঁয়াজ কড়াইতে দিয়ে গ্যাসের আচটা মাঝারি রেখে তিন চার মিনিট ভালো করে ভেজে নিতে হবে। ক্যাপসিকাম-পেঁয়াজ ভাজা হয়ে গেলে তুলে নিয়ে কিছু পরিমাণ আদা ও ১০-১২ কোয়া রসুন দিয়ে কিছুক্ষণ নেড়ে নিতে হবে।

তারপর দুটি টমেটো কুচি ও দুটি পেঁয়াজ কুচি দিয়ে আরো কিছুক্ষণ সময় নিয়ে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে সবকিছু তুলে নিয়ে ঠাণ্ডা মিক্সার গ্রাইন্ডারে‌ দিয়ে মিহি পেস্ট করে নিতে হবে। এবার কড়াইয়ে আবার‌ও খানিকটা তেল গরম করে একটি ভাঙা বড়ো এলাচ, এক টুকরো দারুচিনি, একটি তেজপাতা ও ১/২ চামচ গোটা জিরে দিয়ে হালকা ভাজতে হবে।

কড়াইয়ে একে একে ২ চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ১/২ চামচ হলুদ গুঁড়ো, ১/২ চামচ শুকনো লঙ্কা গুঁড়ো, পেঁয়াজ- টমেটোর পেস্ট, ১/২ চামচ ধনে গুঁড়ো, ১/২ চামচ জিরে গুঁড়ো, ১/২ চামচ গরম মশলা গুঁড়ো ও স্বাদ অনুযায়ী নুন দিয়ে সবকিছু খুব ভালো করে মিশিয়ে নিয়ে সব মশলা একসঙ্গে ভালো করে কষিয়ে নিতে হবে।

Food1, ক্যাপসিকাম ও পেঁয়াজ দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের এই তরকারি জমে যাবে রুটি লুচি ও পরোটার সঙ্গে, ক্যাপসিকাম ও পেঁয়াজ দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের এই তরকারি, জমে যাবে রুটি, লুচি ও পরোটার সঙ্গে

 

তারপর দু তিন মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে কিছুক্ষণ পর ঢাকনা সরিয়ে ফেটানো টক দইটা সেই মসলার সঙ্গে মিশিয়ে দিতে হবে। তারপর আবারও সব উপকরণ একসঙ্গে বসিয়ে একটা গ্রেভি তৈরি করে নিতে হবে। আগে থেকে ভেজে তুলে রাখা পেয়াঁজ ও ক্যাপসিকাম ওই গ্রেভির সঙ্গে মিশিয়ে দিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখলেই তৈরি হয়ে যাবে পেয়াঁজ ক্যাপসিকামের এক অভিনব তরকারি। তারপর রুটি কিংবা লুচির সাথে গরম গরম পরিবেশন করুন এই মজাদার খাবার।

Leave a Comment