শীতকাল আসার আগে এই দুটি সার লাগালে অপরাজিতা গাছ ভরে উঠবে ফুলে ফুলে! জেনে নিন সেই দুটি সার কি কি?

গাছ সবাই খুব ভালোবাসেন। এমন অনেকেই রয়েছেন যারা বাগান করতে খুব ভালোবাসেন। এইসব বাগান প্রেমীদের কাছে তো গাছ খুব প্রিয়। বিভিন্ন জনের বিভিন্ন ধরনের গাছ লাগানোর শখ। কেউ বাড়িতে নানা বর্ণের ফুল গাছ লাগাতে পছন্দ করেন, আবার অনেক সাদা ফুলের গাছ লাগাতে পছন্দ করেন। ফুলের মধ্যে অপরাজিতা ফুল অনেকেই লাগান। এটিকে নীলকন্ঠ ফুলও বলা হয়ে থাকে। Popilionaceae পরিবারের অন্তর্ভুক্ত এই গাছটি।

Aprajita 2, শীতকাল আসার আগে এই দুটি সার লাগালে অপরাজিতা গাছ ভরে উঠবে ফুলে ফুলে! জেনে নিন সেই দুটি সার কি কি?, শীতকাল আসার আগে এই দুটি সার লাগালে অপরাজিতা গাছ ভরে উঠবে ফুলে ফুলে! জেনে নিন সেই দুটি সার কি কি?

অপরাজিতা গাছ বাড়িতে অনেকেই লাগান, তবে পরিচর্যা পদ্ধতি সম্পর্কে অবগত নন অনেকেই। প্রথমতঃ এই অপরাজিতা গাছ খোলা মাটিতে হোক অথবা টবে লাগিয়ে পাশ দিয়ে মাচা বানিয়ে নিতে হবে। এছাড়াও অপরাজিতা গাছে তৈরি হওয়া অতিরিক্ত শুটি সরিয়ে নেওয়াও প্রয়োজন। তবে এই গাছের বৃদ্ধির জন্য প্রয়োজন এমন দুটি সার, যা গাছে প্রয়োগ করলে ফুলে ফুলে ভরে উঠবে গাছ। জেনে নিন সার দুটি সম্পর্কে–

 

১. পাকা কলা খাওয়ার পর যে খোসা পড়ে থাকে সেটাকে পাঁচ থেকে ছয় দিন ধরে শুকিয়ে নিয়ে যদি গাছের গোড়ায় দিয়ে দিতে পারেন, তাহলে গাছের গোড়ার মাটি শক্ত হবে।

২. তবে শুকিয়ে রাখা কলার খোসা ছাড়াও ভার্মিং কম্পোস্ট বা গোবর সার এবং NPK suphala 10:26:26 এর মিশ্রণ দিতে পারবেন গাছে। চারমুঠো ভার্মিং কম্পোস্টের সঙ্গে আপনাদেরকে NPK suphala একমুঠো পরিমাণে মিশিয়ে নিয়ে দুই চামচ করে একটি গাছে দিতে হবে।

তবে খেয়াল রাখতে হবে শুধু সার নয়, গাছগুলো ঠিক মতো জল যেন পায়। কারণ জলের ব্যবহার ঠিকমতো না করতে পারলে অপরাজিতা গাছগুলো মরে যাবে।

Leave a Comment