বিস্কুটের মধ্যে অসংখ্য ফুটো থাকে কেন? ৯৯% মানুষ বলতে পারেন না

বিস্কুট কমবেশি সকলেই খেতে পছন্দ করে। যখন চটজলদি কোন কিছু করার অবকাশ থাকে না। আবার কিছু একটা খেতে মন চায় সেই সময় বিস্কুট একটা খুব ভালো টিফিন। সময়ের সাথে সাথে বিভিন্ন ধরনের বিস্কুট মার্কেটে লঞ্চ হয়েছে। কোনটা মিষ্টি, কোনটা নোনতা, কোনটা ঝাল, কোনোটাতে ক্রিম আছে, তো কোনোটাতে মিষ্টি নেই। এছাড়াও রয়েছে প্রচুর বিস্কুটের কোম্পানি। একটু খেয়াল করলে আপনারা দেখতে পাবেন বিস্কুটের আকার বা স্বাদ যেমনই হোক না কেন বেশিরভাগ বিস্কুটের গায়ে ফুটো ফুটো থাকে। একটা বা দুটো ফুটো কিন্তু থাকে না। অনেক ছিদ্র থাকে বিস্কুটের গায়ে।

009B200D 8Fee 484A 9002 Ab0910832Cd6, বিস্কুটের মধ্যে অসংখ্য ফুটো থাকে কেন? ৯৯% মানুষ বলতে পারেন না, বিস্কুটের মধ্যে অসংখ্য ফুটো থাকে কেন? ৯৯% মানুষ বলতে পারেন না

অনেকেই ভাবেন হয়ত বিস্কুটের ডিজাইনটাই এরকম। কেউ আর অত তলিয়ে ভাবেন না। আসলে শুধু সৌন্দর্য বৃদ্ধির জন্য বা ডিজাইনের জন্য এই ছিদ্র বিস্কুটের গায়ে থাকে না। এর নির্দিষ্ট কিছু কারণ আছে। এই ছিদ্র গুলির পোশাকি নাম ” ডকার “। বিস্কুট তৈরির সময় এই ডকার অর্থাৎ ছিদ্রগুলি বিস্কুটের গায়ে করে দেওয়া হয়। প্রথমে বিস্কুট তৈরির জন্য ময়দা, চিনি, নুন মিশিয়ে ছাঁচে দেওয়া হয়। এরপর মেশিনের সাহায্যে বিস্কুটের গায়ে ডকার তৈরি করা হয়। যদি বিস্কুট বেক করতে দেওয়ার আগে ছিদ্র গুলি তৈরি না করা হয় তবে বিস্কুটের আকার বদলে যায়।

842D3B0F 2361 4761 97A7 997B02A77776, বিস্কুটের মধ্যে অসংখ্য ফুটো থাকে কেন? ৯৯% মানুষ বলতে পারেন না, বিস্কুটের মধ্যে অসংখ্য ফুটো থাকে কেন? ৯৯% মানুষ বলতে পারেন না

বেক করার সময় যাতে বিস্কুট এর মধ্যে দিয়ে হওয়া চলাচল করতে পারে ও প্রেসারে বিস্কুট ভেঙে না যায় সেই কারণেই এই ছিদ্রগুলি আগে তৈরি করা হয়। এছাড়া ডকার না থাকলে বিস্কুট বেক করার সময় তা ফুলে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই বিস্কুট কে খাদ্য উপযোগী করে তোলার জন্য ডকারের প্রয়োজন রয়েছে।

Leave a Comment